যৌন বিষয়ে কিছু সমস্যা ও সমাধান

0
ডাঃ এস কে দাসঃ 


চিকিৎসকের কাছে চিঠি লিখে অনেকেই নানা যৌন বিষয়ে সমাধান জানতে চান। অনেক সময় এমন বিষয় নিয়ে প্রশ্ন আসে, যা বাস্তবে কোনো সমস্যাই নয়, নিতান্তই ভুল ধারণা। এছাড়া কিছু সমস্যা রয়েছে, যা সহজেই সমাধান করা যায়। এ লেখায় রয়েছে যৌন বিষয়ে কিছু সমস্যা ও সমাধান। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে গার্ডিয়ান।
আমার যৌন আকাঙ্ক্ষা কোথায় গেল এবং তা কিভাবে ফিরিয়ে আনা সম্ভব?
অনেকেরই নানা কারণে যৌন আকাঙ্ক্ষা একেবারে চলে যেতে পারে। এর পেছনে মানসিক বা শারীরিক কিংবা উভয় ধরনের কারণই থাকতে পারে। বর্তমানে দেখা যায় ব্যস্ত নাগরিক জীবনে নানা চাপে অনেকের যৌন আকাঙ্ক্ষা একেবারে চলে যায়। এক্ষেত্রে উদ্বেগ, মানসিক চাপ, বিষণ্ণতা, বাড়তি কাজের দায়িত্ব, আচরণ ও আবেগগত নানা সমস্যা দায়ী। অনেকেই যৌনতা বিষয়ে অস্বস্তি, নিরাপত্তার অভাব ইত্যাদি কারণে উদ্বেগে যৌনতা থেকে দূরে থাকেন।

আশার বিষয় হলো এসব সমস্যার অধিকাংশ ক্ষেতেই চিকিৎসা করে সম্পূর্ণ আরোগ্য করা যায়। এজন্য যে রোগীর যে বিষয়ে দুর্বলতা, ঘাটতি বা সমস্যা রয়েছে তা চিহ্নিত করে সমাধান করতে হয়। যেমন কারও যদি কাজের বাড়তি চাপে যৌনাকাঙ্ক্ষা কমে যায় তাহলে তা কমাতে হবে।
আমার যৌন ইচ্ছা থাকলেও উত্থানে সমস্যা হয়। এর সমাধান কী?
যৌনাকাঙ্ক্ষা থাকলেও অনেকের দেহ সেভাবে সাড়া দেয় না। পুরুষের এক্ষেত্রে যৌনাঙ্গ উত্থানে সমস্যা হয় এবং নারীর যৌনাঙ্গের শুষ্কতা সমস্যা তৈরিসহ নানা সমস্যা হয়। এ সমস্যা মূলত অতি সাধারণ সমস্যা এবং সহজেই তা দূর করা যায়। এজন্য মানসিকভাবে প্রস্তুতি নিতে হয় এবং আরামদায়ক স্থানে যৌনতার জন্য আগ্রহী হতে হয়। মানসিক চাপ, বাড়তি পরিশ্রম, পুষ্টিকর খাবারের অভাব ইত্যাদি সমস্যাগুলো দূর করলেও এ সমস্যা চলে যায়। এছাড়া চিকিৎসকের পরামর্শ নিয়ে কিছু ওষুধ সেবনেও এ সমস্যা দূর করা যায়। তবে কারও যদি ডায়াবেটিস ও অন্য কোনো রোগের কারণে এমনটা হয় তাহলে সেজন্য চিকিৎসকের পরামর্শ নিয়ে রোগটি নিরাময় করা প্রয়োজন।
দ্রুত স্খলনের কারণে সমস্যায় আছি। এটি কিভাবে সমাধান সম্ভব?
অর্গাজমের জন্য কিছুক্ষণ অন্তত যৌনতা করা উচিত। কিন্তু অনেকেই এজন্য পর্যাপ্ত সময় পান না। তার আগেই বীর্যস্খলন হয়ে যায়। এজন্য পুরুষের ক্ষেত্রে সমাধান হলো অনুশীলন। কিছুটা অনুশীলন করলেই তা দীর্ঘায়িত করা সম্ভব। এতে সমস্যার সমাধান না হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া যেতে পারে। এক্ষেত্রে নারীরও সমস্যা হয়। কারণ নারীর যৌনতা অনেকাংশেই সঙ্গীর ওপর নির্ভরশীল। নারীর জন্য সরাসরি যৌনতা শুরু করা বিব্রতকর। তার আগে কিছু সময় ফোরপ্লের মাধ্যমে পর্যাপ্ত উত্তেজনা আনা প্রয়োজন। এতে নারীর যৌন সন্তুষ্টি সহজ হয়।

আপনার সমস্যা আমাদের ইনবক্সে লিখতে পারেন। 



Post a Comment

0 Comments
Post a Comment (0)
To Top